শরীরের যেসব উপসর্গ অবহেলার নয়

শরীরের নানা অংশে ব্যথা খুবই সাধারন সমস্যা। বেশিরভাগ ব্যথাই অস্থায়ী এবং ক্ষতিকারক নয়। তবে শরীরের এমন কিছু উপসর্গ আছে যেগুলো অবহেলা করা ঠিক নয। যেমন-

১. শরীরের ওজন কমাতে সবাই কত চেষ্টাই না করেন। তবে কারও শরীরের ওজন যদি কোন ধরনের চেষ্টা ছাড়াই হুট করে অনেক কমে যায় তাহলে তা চিন্তার বিষয় বটে। এ ধরনের ওজন কমার সঙ্গে বিভিন্ন রোগ যেমন-ডায়াবেটিস, লিভার সমস্যা, থাইরয়েড, বিষন্নতা , ক্যান্সার ইত্যাদি রোগের সম্পৃক্ততা থাকতে পারে। তাই কারও ওজন যদি দ্রুত হারে কমে তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

২. উঁচুতে ওঠা, ব্যায়াম করা, অতিরিক্ত তাপামাত্রা, অ্যাজমা, ব্রঙ্কাইটিসের কারণে কখনও কখনও কারও নিঃশ্বাস নিতে কষ্ট হতে পারে।তবে দৈনন্দিন জীবনে যদি কোন কারণ ছাড়া হঠাৎ হঠাৎ নিঃশ্বাস নিতে কষ্ট হয় তাহলে বিশেষজ্ঞর পরামর্শ নেয়া প্রয়োজন।

৩. শরীরে কোন ধরনের ইনফেকশন থাকলে তা জ্বরের মাধ্যমে প্রকাশ পায়। ১০৩ ডিগ্রী পর্যন্ত জ্বর খুবই স্বাভাবিক। কিন্তু জ্বর যদি এর থেকে বেশি হয় এবং এর স্থায়ীত্ব ৩ দিনের বেশি হয় তাহলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

৪. ঘন ঘন ডায়রিয়া হলে, পায়খানা সঙ্গে রক্ত গেলে অবশ্যই চিকিৎসকের কাছে যাওয়া উচিত।

৫. হঠাৎ করে পা ফুললে এবং দীর্ঘদিন থাকলে তা অবহেলা করা ঠিক নয়।

৬. কথা বলতে বলতে হঠাৎ আটকে যাওয়া, মুখের একদিকে বাঁকা হয়ে যাওয়া স্ট্রোকের লক্ষণ হতে পারে। এ ধরনের সমস্যা হলে বিশেষজ্ঞর শরণাপন্ন হতে হবে।

৭. দুই মাসেরও বেশি সময় ধরে কারও যদি কাশি থাকে তাহলে তা চিকিৎসককে জানানো উচিত। এটা অ্যাজমা কিংবা অন্য কোন রোগের লক্ষণ হতে পারে।

৮. শরীরের কোন স্থানের ব্যথা যদি ১২ সপ্তাহের বেশি থাকে তাহলে তা সাধারণ সমস্যা নাও হতে পারে। এ ধরনের সমস্যায় বিশেষজ্ঞর পরামর্শ নেয়া উচিত।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment